Kolkata Metro: ভেঙে দেওয়া হবে দক্ষিণেশ্বরের স্কাইওয়াক! এমনই খবর এসেছে প্রকাশ্যে। তবে কি এর কারণ! কেনই বা নেওয়া হচ্ছে এমন সিদ্ধান্ত! অবাক সাধারণ মানুষেরা।
রাম মন্দিরের আবহের আনন্দর মাঝেই হঠাৎ ছেয়ে গিয়েছে দক্ষিণেশ্বরের স্কাইওয়াক ভেঙে ফেলার খবরে। মেট্রোর প্রকল্পের জন্য বাড়তি জায়গায় প্রয়োজন। এই জন্যই নাকি মেট্রোরেলের তরফ থেকে রাজ্যের কাছে বাড়তি জায়গার আবেদন জানানো হয়েছে। যেখানে সম্ভাবনা দেখা দিয়েছে স্কাইওয়াক ভেঙে ফেলার। তবে মেট্রোর এই সিদ্ধান্ত কি আদৌ মেনে নিচ্ছে রাজ্য সরকার? কী বলছেন নেতা-মন্ত্রীরা?
গত শুক্রবার মেট্রোরেলের কর্তৃপক্ষের সঙ্গে এই বিষয়ে একটি বৈঠক হয় মমতা সরকারের। বৈঠক শেষে হতেই কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার পি উদয়কুমার রেড্ডি জানিয়েছেন, ‘দক্ষিণেশ্বর মেট্রো স্টেশনের (Kolkata Metro) প্ল্যাটফর্মকে আরও ৯০ মিটার বাড়িয়ে দেওয়ার প্রয়োজন দেখা দিয়েছে। স্টেশনটি এলিভেটেড হওয়ার জন্য আমাদের পিলার বসিয়ে তার উপর প্ল্যাটফর্মের সম্প্রসারণ করতে হবে। তবে তার জন্য আমাদের কিছুটা জমি লাগবে। আমরা রাজ্য সরকারের কাছে সেই জমি চেয়ে আবেদন করেছি।’
প্রসঙ্গত, ৯০ মিটারের বদলে ৬০ মিটার হলেও চলবে। এই মুহূর্তে দাঁড়িয়ে দক্ষিণেশ্বর মেট্রোয় (Kolkata Metro) রেক ঘোরানোর জায়গা নেই। ফলে ডাউন প্ল্যাটফর্মে যাত্রী নামিয়ে তবেই তাকে ফিরতে হয় বরানগরের দিকে। আবার সেখান থেকে লাইন বদল করে তাকে যেতে হয় আপ লাইনে। তারপরেই যাত্রী নিয়ে দমদমের উদ্দেশ্য মেট্রোর চাকা গড়ায়। এই পরিস্থিতিতে বাড়তি প্রায় ১০ মিনিট সময় নষ্ট হয়ে যায়।
আরও পড়ুন: Lakshadweep: লাক্ষাদ্বীপে গিয়ে কীভাবে ছুটি কাটাবেন? কী কী ঘুরে দেখবেন?
এদিন ক্ষুব্ধ পুরমন্ত্রী জানিয়েছেন, ‘আগে বললে আমরা সেই ভাবেই কাজ করতাম। আর এখন ওখানে জায়গা নেই। কাজ করলে রাস্তা বন্ধ হয়ে যাবে। মেট্রো যা প্ল্যান দিয়েছে তাতে দক্ষিণশ্বের রাস্তায় ঢোকা যাবে না। রামকৃষ্ণের একটা ঐতিহ্য সেটা নষ্ট করে দেব।’
তিনি আরও জনিয়েছেন, ‘মেট্রোর কাছ থেকে কাজ করার জন্য নো-অবজেকশন নেওয়া হয়েছে। তাদের কাছে জানতে চাওয়া হয়েছিল কোথায়, কী আছে। সেই নক্সার সঙ্গে আমাদের নক্সা মিলিয়ে বিপুল টাকা খরচ করে ওটা তৈরি করা হয়েছে। এখন বলছে স্কাইওয়াক ভেঙে দাও। আমাদের একটা সৃষ্টি, সেটা ভেঙে দেব?, তুঘলঘি কারবার হচ্ছে নাকি?’